ABABHASH A Kolkata-based Publisher in the Business of Ideas

Recently added item(s) ×

You have no items in your shopping cart.

‘ভূমিকা’ রামকৃষ্ণ ভট্টাচার্য

রামকৃষ্ণ ভট্টাচার্য এবং মলয়েন্দু দিন্দা সম্পাদিত

“এর আগে দেবীপ্রসাদ চট্টোপাধ্যায়ের অগ্রন্থিত রচনাগুলি নিয়ে তিনটি সঙ্কলন বেরিয়েছে। সেগুলির সঙ্গে এই বইটির একটু তফাত আছে। এর অন্তর্গত কয়েকটি রচনা কোনোদিন কোনো পত্রিকায় বা সঙ্কলনে বেরোয় নি; হাতে-লেখা বা টাইপ-করা অবস্থায় সেগুলি ফাইল বন্দী হয়েছিল। যেমন, সতীন্দ্রনাথ চক্রবর্তীর সঙ্গে ঘাত-প্রতিঘাতে দেবীপ্রসাদের কোনো প্রতিক্রিয়াই সমকালের পাঠাকদের জানার সুযোগ হয় নি। পঞ্চাশ বছরেরও পরে সেগুলি প্রথম অনুষ্টুপ-এ ছাপা হয় ; এখন এই বইটির মধ্যে সেগুলি এল। ভবানী সেন-এর সঙ্গে বাদ-প্রতিবাদের ক্ষেত্রে ব্যাপারটি একটু আলাদা। নতুন সাহিত্য ও মার্ক্সবাদী-তে প্রকাশিত রচনাগুলির খবর অনেকেরই জানা নেই। তখন যাঁরা এই পত্রিকাগুলি পড়েছিলেন তাঁদের স্মৃতিতেও বিতর্কর বিষয়গুলির ঝপসা হয়ে গেছে। ভবানী সেন পাঠাগার ও গবেষণা কেন্দ্রের গ্রন্থাগারিক অরুণ ঘোষ ও দেবীপ্রসাদের মেয়ে অদিতি চট্টোপাধ্যায়ের সহযোগিতায় সেগুলি উদ্ধার করা সম্ভব হলো।

    অগ্রন্থিত বিতর্কগুলির শেষে পরিশিষ্ট-য় দুটি সাক্ষাৎকার দেওয়া হয়েছে। প্রথমটি নিয়েছিলেন সাপ্তাহিক দেশ-এর পক্ষ থেকে অধ্যাপক অরূপরতন ভট্টাচার্য ; দ্বিতীয়টি নিতান্তই ব্যক্তিগত উদ্যোগে টেপ রেকর্ডে ধরে রেখেছিলেন দেবীপ্রসাদের শ্যালিকা, তপতী চক্রবর্তী। দেবীপ্রসাদের মৃত্যুর পর অনুষ্টুপ-এর একটি সংখ্যায় ও তারও পরে লোকায়ত দেবীপ্রসাদ-এ সেটি ছাপা হয়েছিল।

     দেবীপ্রসাদের ‘অসমাপ্ত স্মৃতিকথা’ সেই রকমই এক মরণোত্তর প্রকাশনা।…”

রামকৃষ্ণ ভট্টাচার্য, ‘অগ্রন্থিত বিতর্ক’, দেবীপ্রসাদ চট্টোপাধ্যায়, ‘অবভাস’

দেবীপ্রসাদ চট্টোপাধ্যায়(১৯১৮-১৯৯৩) মার্কসবাদী লোকায়ত দার্শনিক। ভারতীয় বস্তুবাদ ও চার্বাক/লোকায়ত দর্শনে তাঁর মৌলিক গবেষণা যে জাতীয় ও আন্তর্জাতিক মহলে প্রশংসিত ও স্বীকৃত- একথা সকলেরই জানা।

বইটি সংগ্রহের জন্য ক্লিক করুন https://www.ababhashbooks.com/agranthita-bitarka.html

Leave a Reply

Sorry, you must be logged in to post a comment.